Top 5 Questions Asked in Every Interview - EDUCATION

Breaking

Around the World

Sunday, August 11, 2024

Top 5 Questions Asked in Every Interview

5 Most Frequently Asked Questions in Interviews with Answers:

1.       আপনার পরিচয় দিন/ নিজের সম্পর্কে বলুন

এই প্রশ্নের মাধ্যমে ইন্টারভিউয়ার আসলে আপনার সম্পর্কে সিভিতে যা লেখা আছে, তার বাইরের তথ্য জানতে চাইছেন আপনার পড়াশোনা, কাজের অভিজ্ঞতা- এগুলো তিনি সিভিতেই দেখতে পাবেন তাই যখন আপনাকে নিজের সম্পর্কে বলতে বলা হবে, আপনি আপনার সম্পর্কে ইন্টারেস্টিং তথ্য দেয়ার চেষ্টা করবেন আপনি কোন বিষয়ে প্যাশনেট, কী কী করতে ভালোবাসেন ইত্যাদি নিয়ে কথা বলবেন

2.       কেন এই প্রতিষ্ঠানে কাজ করতে চান?

এই প্রশ্নটির মাধ্যমে ইন্টারভিউয়ার যাচাই করে দেখেন আপনি যেখানে ইন্টারভিউ দিতে এসেছেন সেই প্রতিষ্ঠানটি সম্পর্কে কতটুকু জানেন এর উত্তরে আপনি কীভাবে প্রতিষ্ঠানটি সম্পর্কে জেনেছেন, তাদের কাজ কীভাবে আপনার পূর্বের অভিজ্ঞতা এবং বর্তমান ইন্টারেস্টের সাথে মিলে যায় এবং এখানে কাজ করার মাধ্যমে আপনি নিজের প্রফেশনাল জীবনে কীভাবে উন্নতি করতে পারবেন, এগুলো বলবেন

3.       বছর পরে নিজেকে কোথায় দেখতে চান?

এই প্রশ্নের উত্তরে আপনার নিজেকে ambitious হিসেবে প্রকাশ করবেন আপনি যে ধরনের চাকরির জন্য ইন্টারভিউ দিচ্ছেন, সেই রোলের ভবিষ্যত কোনো বড় পদে নিজেকে দেখতে চান এরকম বলুন যেমন, আপনি যদি মার্কেটিং এক্সিকিউটিভ এর জন্য ইন্টারভিউ দেন, আপনি বলতে পারেন যে বছর পর আপনি নিজেকে কোনো বড় প্রতিষ্ঠানের হেড অফ মার্কেটিং হিসেবে দেখতে চান

4.       নিজের স্ট্রেংথ এবং উইকনেস নিয়ে বলুন

এই প্রশ্নের উত্তরে অনেকে ওভারকনফিডেন্স নিয়ে বলে তার অনেক স্ট্রেংথ আছে এবং কোনো উইকনেস নেই কিন্তু মানুষমাত্রই কোনো না কোনো দুর্বলতা আছে, তাই আপনাকেও খুব সুন্দরভাবে নিজের একটি স্ট্রেংথ এবং একটি উইকনেস নিয়ে কথা বলতে হবে

ধরুন আপনি যেকোনো কাজ খুব পারফেকশনের সাথে করেন, তাই কাজে ভুল কম হয় তাই আপনি বলতে পারেন accurately যেকোনো কাজ deliver করা আপনার একটা স্ট্রং পয়েন্ট আবার, পারফেক্টলি deliver করতে গিয়ে আপনার সময়ের মধ্যে কাজ শেষ করতে একটু কষ্ট হয়, তাই এখানে বলতে পারেন টাইম ম্যানেজমেন্ট আপনার উইক পয়েন্ট

নিজের উইক পয়েন্ট বলে, এরপর বলতে হবে কীভাবে আপনি তা কাটিয়ে উঠেন যেমন, এই উদাহরণেই আপনি বলতে পারেন, টাইমলি ডেলিভার করার জন্য আপনি রেগুলার টিম আপডেটস নেন, কাজের প্রগ্রেস চেক করেন ইত্যাদি

5.       আপনি কেন এই রোলের জন্য পারফেক্ট?

এই প্রশ্নের উত্তরে আপনার পড়াশোনা, পূর্বের কাজের অভিজ্ঞতা কিংবা ইন্টারেস্ট কীভাবে এই জব রোলের সাথে align করে সেটা বলতে হবে ধরুন, আপনি একজন ফ্রেশ মার্কেটিং গ্র্যাজুয়েট কিন্তু ইন্টারভিউ দিচ্ছেন একটি project manager রোলের জন্য আপনি সেক্ষেত্রে বলতে পারেন, "আমার পড়াশোনার পাশাপাশি আমি club activities এর সাথে জড়িত ছিলাম সেখানে প্রতি মাসেই আমরা ইভেন্ট অ্যারেঞ্জ করতাম, যার পুরো project manage করার দায়িত্বে আমি ছিলাম এই ইভেন্টগুলো থেকেই আমি বুঝতে পেরেছি আমি project management খুব ভালো পারি, এবং নির্দিষ্ট সময়ের মধ্যে প্রজেক্ট শেষ করা আমার একটা স্ট্রেংথ তাই আমি মনে করি, আপনার প্রতিষ্ঠানে আমি একজন project manager হিসেবে জয়েন করলে আমি সব ধরনের constraints মেইনটেইন করে সফলভাবে প্রজেক্ট শেষ করতে পারবো"

No comments:

Post a Comment