Communicating at Job Interviews - EDUCATION

Breaking

Around the World

Sunday, August 11, 2024

Communicating at Job Interviews

Interview Etiquette:

1. Acknowledge the interview- আপনাকে ইন্টারভিউ এর জন্য মেসেজ বা - মেইল করা হলে, রিপ্লাই করুন যে আপনি সময়মতো উপস্থিত থাকবেন


2. Be present on time- ইন্টারভিউতে সময়মতো উপস্থিত থাকা আপনার Punctuality কমিউনিকেট করে

3. Appropriate Clothing- ছেলেদের জন্য ফরমাল শার্ট, মেয়েদের জন্য Salwar Kamiz & Shari. Choose bright colors, but not flashy. এটা নন-ভার্বালি আপনার স্মার্টনেস কমিউনিকেট করবে


4. Start with appropriate small talk- কেমন আছেন, আসতে অসুবিধা হয়েছে কিনা ইত্যাদি

5. Match your communication style with the interviewer- শুরুর সময় মৃদু হাসি দিয়ে কথা বলুন, কিন্তু সিরিয়াস টোন রাখুন এরপর ইন্টারভিউয়ার দের এক্সপ্রেশন অনুযায়ী হিউমারাস অথবা সিরিয়াসভাবে কমিউনিকেট করুন


6. অতিরিক্ত কথা না বলবেন না সকল প্রশ্নের উত্তর concise এবং to the point রাখুন

7. Avoid interrupting the interviewer - আপনি যদি interviewer কে থামিয়ে বারবার নিজের মতামত দেওয়ার চেষ্টা করেন এবং তাঁকে উলটো প্রশ্ন করেন, তাতে কমিউনিকেশন ব্রেক হয় তাই ভালো করে প্রশ্ন শুনুন, না বুঝলে আবার জিজ্ঞেস করুন, তারপর নিজের উত্তরটি স্পষ্টভাবে to the point করে দিন


. কোনো প্রশ্নের উত্তর না জানলে- সুন্দর করে বলবেন, "এই বিষয়টির সাথে আমি খুব একটা পরিচিত নই, কিন্তু ইন্টারভিউ এর পর আমি অবশ্যই বিষয়টি সম্পর্কে জেনে নেবো"

ইংরেজিতে বলতে পারেন, "I know very little about the topic at the moment, but I'll definitely read about it."

9. Non-verbal Communication- আপনার আচরণ, body language ইত্যাদিও দেখা হবে সোজা হয়ে বসুন, হাত টেবিলের উপর রাখুন, বোর্ডের সদস্যদের সাথে eye contact করুন

10. Emotional Intelligence- ইন্টারভিউয়ার এর কথাবার্তা এবং বডি ল্যাঙ্গুয়েজ দেখে খেয়াল করুন তিনি আপনাকে পজিটিভলি নিচ্ছেন কিনা


No comments:

Post a Comment