Social Interactions - EDUCATION

Breaking

Around the World

Friday, April 26, 2024

Social Interactions

 
পরিবার থেকে শুরু করে আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে আমরা মানুষের সাথে interact করি, যেখান থেকে আমাদের পরিচয়, বন্ধুত্ব সহ নানান সম্পর্ক তৈরি হয়, এই interaction গুলোকেই আমরা সামাজিক যোগাযোগ বা Social communication বলে থাকি Social Communication স্কিলের মূলত ৩টি বিষয়:

 

1.    ভাষা ব্যবহার করা: আমরা আগেই ভার্বাল কমিউনিকেশনের সাথে পরিচিত হয়েছি Social Communication এর জন্য ভাষা ব্যবহার করে আমাদের বিভিন্ন কাজ করতে হয়, যেমন-

·         কাউকে greet করা: Greetings ব্যাপারটা অনেকটাই culture specific, অর্থাৎ একেকটা দেশ সমাজের নিয়ম অনুযায়ী বিভিন্ন সময়ের greetings নির্ধারিত হয়- আমাদের দেশে কারো সাথে দেখা হলে সালাম দেয়ার রীতি আছেআবার পাশ্চাত্যে কারো সাথে দেখা হলে Hello/ Hi এবং বিদায় নেয়ার সময় See you/ Take care/ Goodbye ইত্যাদি বলার প্রচলন আছে- আবার সময়ের উপর নির্ভর করে সকালে দেখা হলে Good Morning, দুপুর বা বিকালে দেখা হলে Good afternoon, বিদায় দেয়ার সময় Good night বলা হয় - এরকম প্রতিটি কালচারে greetings এর বিভিন্ন প্রচলিত নিয়ম আছে, আপনি যেখানে আছেন সেই দেশ এবং সেই কালচার অনুযায়ী greetings শিখে ব্যবহার করতে হবে

·         তথ্য জানানো: সামাজিক যোগাযোগের অনেক বড় একটি অংশ হলো Information sharing বা তথ্য শেয়ার করা আপনার নিজের সম্পর্কে, আশেপাশের পরিবেশ সম্পর্কে কিংবা অন্যদের সম্পর্কে আপনাকে তথ্য শেয়ার করতে হতে পারে যেমন: আপনি আপনার বন্ধুকে বললেন, "আমার আজ শরীরটা ভালো নেই" এখানে আপনি তার সাথে তথ্য শেয়ার করেছেন

·         অনুরোধ/রিকুয়েস্ট করা: আমরা যেহেতু একা বেঁচে থাকতে পারিনা, কোনো না কোনো কাজের জন্য আমাদেরকে অন্যদের উপর নির্ভর করতে হয় এই কাজগুলোর জন্য Social communication এর অংশ হিসেবে আমাদেরকে প্রায়ই বিভিন্ন অনুরোধ করতে হয় ধরুন, আপনি কোথাও বেড়াতে গেছেন এবং আপনার পিপাসা পেয়েছে আপনাকে কিন্তু অনুরোধ করে বলতে হবে, "আমাকে এক গ্লাস পানি খাওয়াতে পারবেন?"

·         প্রতিবাদ কিংবা বিরোধিতা করা: সামাজিক যোগাযোগের ক্ষেত্রে কাউকে মানা করা,প্রতিবাদ করা কিংবা বিরোধিতা করা একটা গুরুত্বপূর্ণ অংশ আপনার মত প্রকাশের জন্য, অধিকার আদায়ের জন্য কিংবা অন্যায় কিছু হলে প্রতিবাদ করতে হতেই পারেতাই এখানেও আমাদেরকে ভাষার ব্যবহার করতে হয়


2.    পরিস্থিতি কিংবা শ্রোতাকে বুঝে ভাষার পরিবর্তন: আমরা বিভিন্ন কাজের জন্য যে ভাষা ব্যবহার করি, তা পরিস্থিতি এবং যিনি শুনছেন, এই দুটো বিষয় মাথায় রেখে পরিবর্তন এবং adapt করতে হয় যেমন:

·         পরিবার বন্ধুদের সাথে কথা বলার ধরন, বাচ্চাদের সাথে কথা বলার ধরন এবং অপরিচিত কারো সাথে কথা বলার ধরন ভিন্ন রাখতে হবে

·         যখন আপনি কারো সাথে তার অপরিচিত বিষয়ে কথা বলছেন, তখন বিষয়টি নিয়ে তাকে আরো তথ্য দিয়ে তাকে সহজ করে বোঝাতে হবে ধরুন, আপনি একজন ডাক্তার এখন আপনার অন্য ডাক্তার বন্ধুর সাথে আপনি কঠিন মেডিকেল টার্মস ব্যবহার করে কথা বলতে পারবেন, কিন্তু রোগী কিংবা অন্য কারো সাথে কথা বলার সময় আপনার আরও সহজ করে বুঝিয়ে বলতে হবে

·         আবার যখন আপনি বুঝতে পারছেন যে আপনার listener অলরেডি কোনো বিষয়ে জানে, তখন আপনি সেই বিষয়ে কথা বলার সময়ে অনেক তথ্য স্কিপ করে তাকে সংক্ষেপে বললেও সে বুঝবে

·         একই মানুষের সাথে পরিস্থিতিভেদে যোগাযোগ ভিন্ন রকমের হতে পারে যেমন, আপনার ভাইবোনের সাথে আপনি বাসায় যেভাবে যোগাযোগ করেন, পাবলিক প্লেসে হয়তো সেভাবে কথা বলতে পারবেন না তাই জায়গা মানুষ বুঝে আপনার ভাষা পরিবর্তন এবং পরিমার্জন করতে হতে পারে


3.    কনভার্সেশন এবং গল্প বলার নিয়মগুলো মানা: যখন আপনি কারো সাথে কনভার্সেশনকরছেন, এর নিয়মগুলোও কিন্তু আপনাকে মানতে হবে, যেমন:

·         পালা করে কথা বলুন এবং কথা শুনুন

·         যখন কোনো বিষয়ে কথা বলছেন সেটার টপিকের নাম বলে নিন এবং on topic থাকার চেষ্টা করুন

·         কেউ আপনার কথা না বুঝলে অন্যভাবে সহজ করে

·         নন ভার্বাল কমিউনিকেশন যেমন: eye contact, appropriate proximity ইত্যাদি মেইনটেইন করুন

 

এই তিনটি বিষয় Social communication এর ক্ষেত্রে core skills হিসেবে কাজ করে তাই আপনার কোনোটিতে ঘাটতি থাকলে, তার উপর কাজ করে সেটা improve করতে হবে আরেকটা ব্যাপার মনে রাখতে হবে, কালচারভেদে ভাষার ব্যবহার, প্রয়োজন অনুসারে ভাষার পরিবর্তন এবং কনভার্সেশনের নিয়ম ভিন্ন হবে একটি কালচারে যে আচরণটি আদর্শ, অন্য কালচারে তা গ্রহণযোগ্য নাও হতে পারে

 

তাই আপনি যখনই cross cultural communication অর্থাৎ অন্য সংস্কৃতির কারো সাথে যোগাযোগ করবেন, তাদের কালচারে এই তিনটি বিষয় কীভাবে কাজ করে তা শিখে নেবেন চেষ্টা করবেন যে সংস্কৃতির মানুষের সাথে যোগাযোগ করছেন তার ভাষা থেকে বেসিক কিছু শব্দ শিখে নিতে, তাহলে আপনার যোগাযোগ আরো easy এবং effective হবে


 

No comments:

Post a Comment