1. Adapt your communication style: আপনি যেই যেই পথে আপনার টিম কমিউনিকেশনকে পরিচালিত করবেন, আপনার টিমের বাকি সব মানুষগুলো সেভাবেই কমিউনিকেট করবে।
2. Listening: একজন লিডার হিসেবে সব সময়ই প্রফেশনালি অপনার টিমমেটদের আইডিয়া এবং ফিডব্যাক গুলো জিজ্ঞেস করুন। যখন টিমমেটরা এগুলোকে শেয়ার করে তখন তাদের কথা ভ্যালু দিয়ে শুনুন।
3. Transparency: ওপেনলি কোম্পানির গোল, অপরচুনিটিস, চ্যালেঞ্জের গুলো বলার মাধ্যমে কমিউনিকেশন অনেক ইজি হয়। যেকোনো পরিবর্তন সম্পর্কেও টিমের সবার সাথে ট্র্যান্সপারেন্ট কমিউনিকেশন করুন।
4. Be specific: আপনার কোনো প্রজেক্টের কী রেজাল্ট চাচ্ছেন? অথবা কোন স্ট্র্যাটেজিতে কাজ করতে চাচ্ছেন? এই বিষয়গুলোতে ক্লিয়ার থাকবেন এবং আপনার মাইলস্টোনগুলি অ্যাচিভ করার ক্ষেত্রে কী করতে চাচ্ছেন সেই বিষয়টা ক্লিয়ার থাকেন।
5. Be empathetic: আপনার টিম মেম্বারদের সাথে empathy নিয়ে কমিউনিকেট করুন। কেউ কোনো কাজের ডেডলাইন মিস করেছে, আপনি তাকে খুব করে বকা দিলেন। হতে পারে যে তার ইমার্জেন্সি কোনো ইস্যুর কারণে সে কাজটি করতে পারেনি। লিডার হিসেবে কঠিন সময়ে তাকে সাপোর্ট দেয়া আপনার দায়িত্ব।
6. Feedback: লিডার হিসেবে আপনাকে রেগুলার ফিডব্যাক দিতে হবে। দেওয়ার পাশাপাশি, আপনি নিজেকে নিয়ে টিম মেম্বারদের কাছে ফিডব্যাক চাইবেন। এতে করে, আপনার কোথায় কাজ করার সুযোগ আছে এবং কোন দিকগুলো বেটার করতে হবে সেটা জানতে পারবেন।
7. Motivate, don't demoralize: আপনার পুরো কমিউনিকেশনের মাধ্যমে আপনার টিমকে মোটিভেট করুন। সবাই কাজে যত উৎসাহ পাবে, আপনার টিমের পারফরমেন্স তত ভালো হবে।
No comments:
Post a Comment