1. Become a Storyteller: আপনাকে যদি জিজ্ঞেস করা হয়, একটি খরগোশ এবং কচ্ছপের গল্প বলুন তখন কিন্তু আপনার ছোটবেলায় পড়া সেই গল্পটার কথা মনে পড়বে যে গল্পটার মূলমন্ত্র হচ্ছে Slow and steady wins the race। অথচ পড়াশোনার কোনো থিওরি কিন্তু আপনি হুট করে মনে করতে পারবেন না। এখানেই আসলে স্টোরিটেলিংয়ের পাওয়ার। পাবলিক স্পিকিং এর ক্ষেত্রে, স্টোরিটেলিং খুবই গুরুত্বপূর্ণ।
2. Be Confident: পাবলিক স্পিকিং এর জন্য আপনাকে অবশ্যই কনফিডেন্ট হতে হবে। আপনি যদি স্পিকিং এর সময় নার্ভাস থাকেন এবং তা বোঝা যায়, আপনার অডিয়েন্সের কাছে গ্রহণযোগ্যতা কমে যেতে পারে। তাই আপনার স্পিচ আগে থেকেই গুছিয়ে নিন।
3. Don't Memorize Your Speech: আপনার স্পিচ কখনোই মুখস্থ করবেন না। মুখস্থ করা স্পিচ অডিয়েন্স বুঝতে পারে। স্পিচের মেইন পয়েন্টগুলো মনে রাখুন।
4. Building the Story: সব সময় যে কোনো প্রোডাক্ট, সার্ভিস অথবা কোনো ক্যারেক্টার, ঘটনা সম্পর্কে যখন গল্প বলতে গেলে এন্টিসিপেশন বা প্রত্যাশা তৈরি করুন। এরপর এমনভাবে স্টোরিটাকে ডিটেলিং করুন যেন চোখের সামনে বা মস্তিষ্কের মধ্যে সেই পুরো এনভায়রনমেন্ট টা শ্রোতা ভিজুয়ালাইজ করতে পারেন। যে জায়গাগুলোতে এক্সাইটেড ভয়েস প্রয়োজন সেই জায়গায় এক্সাইটেড হয়ে কথা বলতে হবে। পাব্লিক স্পিকিং করার সময় বিভিন্ন জায়গায় সাসপেন্স এর জন্য হোক অথবা অডিয়েন্সকে বোঝার জন্য হোক- স্পিকিং এর মধ্যে এপ্রোপ্রিয়েট জায়গায় থামাটা খুব গুরুত্বপূর্ণ এবং সিচুয়েশনটাকে একটু বোঝা খুব প্রয়োজন। তাই সময় বুঝে বিরতি নিন।
5. Know and Engage with Your Audience: ধরুন আপনার পাবলিক স্পিকিং এর টপিক স্পেস ইঞ্জিনিয়ারিং নিয়ে কিন্তু আপনি কথা বলতে চাচ্ছেন একটি প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের সাথে। তাহলে আপনি যদি বড় বড় গাণিতিক টার্ম ব্যবহার করেন তাহলে তো আপনার অডিয়েন্স এর সাথে কানেক্ট করতে পারে না এবং এফেক্টিভ কমিউনিকেশন হবে না।
6. Temporal Bias & Political Correctness: সময়ের সাথে আমাদের চিন্তাভাবনার প্রতিনিয়ত পরিবর্তন ঘটছে। ডিজিটাল মিডিয়ার কল্যাণে তা এই পরিবর্তন আসছে আরো দ্রুত। গত দশকেও যেসব চিন্তাধারা প্রচলিত ছিল, সেগুলো কিন্তু এখনকার সময়ে irrelevant হয়ে যাচ্ছে। কিন্তু গত দশকে পাবলিকলি বলা কথাগুলো শুনে এখন আমরা বর্তমান সময়ের মাপকাঠিতেই সেগুলো বিচার করি। একেই Temporal Bias বলা হয়।
পাবলিক স্পিকিং এর ক্ষেত্রে Temporal Bias এর ধারণা খুব গুরুত্বপূর্ণ। সবসময়ই যে আমরা বুঝবো কোন ধারণা সামনে পরিবর্তন হয়ে যাবে, তা আসলে সম্ভব নয়। কিন্তু যতটুকু সম্ভব aware থাকতে হবে, যেন সময়ের সাথে বদলে যেতে পারে এরকম ধারণাগুলো নিয়ে আমরা সাবধানে কথা বলি। পাবলিক স্পিচগুলো অনেক ডিজিটাল মিডিয়াতে থেকে যায়, এটা মাথায় রেখেই আপনার স্পিচ তৈরি করবেন, যেন এক দশক পরে শুনলেও আপনার স্পিচের তথ্য relevant থাকে। পাবলিক স্পিকিং এর সময় এই ব্যাপারটাও মাথায় রাখুন, আপনার স্পিচ যেন কোনো নির্দিষ্ট মানুষ বা গোষ্ঠীর প্রতি অসম্মানজনক না হয়।
No comments:
Post a Comment