কলিগদের খোঁজখবর নিন, সহজ সম্পর্ক গড়ে তুলুন। কিন্তু, don't get too
Personal.
2. One-to-one Communication: আপনি যদি রিমোট জব না করেন, অফিস
কলিগদের সাথে সামনাসামনি কথা বলতে বা কাজ করতে এবং প্রয়োজনে কলিগের সাথে আলাদা বসে কাজ গুছিয়ে নিতে চেষ্টা করবেন।
3. Method of Communication. অনেকে ইমেইলে দ্রুত রিপ্লাই করে, অনেকের সাথে সামনাসামনি কথা বললে কাজ সহজে হয়। মানুষের কমিউনিকেশন চ্যানেল বুঝে যোগাযোগ করলে আপনার সুবিধা হবে।
4. Short, simple & direct communication. লিখিত বা মৌখিক যেটাই হোক, অল্প শব্দে সরাসরি যোগাযোগ করুন, কারণ কাজের ক্ষেত্রে প্রতিটি মিনিট গুরুত্বপূর্ণ।
5. Be responsive, don't be MIA: কাজের সময় যোগাযোগের রিপ্লাই করুন। কোনো কাজে unavailable থাকলে আগে থেকে জানিয়ে রাখুন।
6. Listen to understand, not to respond: যখন আপনার কলিগ কোনো বিষয়ে কথা বলছে, সেটা বোঝার চেষ্টা করুন। শুধু উত্তর দেয়ার জন্যেই শুনলে, সেটা বোঝা যায়।
7. Acknowledge their time and space: মনে রাখবেন, সবাই এখানে নির্দিষ্ট সময়ের জন্য কাজ করছে। তাই প্রত্যেকের সময়কে সম্মান করুন। তারা যখন কাজ করছে, বিরক্ত না করার চেষ্টা করুন।
8. Encouragement & Feedback: আপনার কলিগদের ভালো কাজে উৎসাহ দিন, তাদের প্রশংসা করুন। যখন ফিডব্যাক দিতে হবে, গুছিয়ে কন্সট্রাকটিভ ফিডব্যাক দিন।
9. Cross-team Communication: নিজের টিমের বাইরেও অন্যান্য কলিগদের সাথে যোগাযোগ রাখুন, সহজ সম্পর্ক তৈরি করুন।
10. Confidence: আপনার কর্মক্ষেত্রে কনফিডেন্সের সাথে সবার সাথে যোগাযোগ করুন, আগ বাড়িয়ে পরিচিত হোন, সবার কুশল জিজ্ঞেস করুন। এভাবেই আপনার নেটওয়ার্ক স্ট্রং হবে।
কী নিয়ে কথা বলবেন না:
1. Politics and controversial events
2. Religion
3. Locker Room Talk
No comments:
Post a Comment